ডিসপোজেবল আইসোলেশন গাউন, প্রতিরক্ষামূলক গাউন এবং সার্জিক্যাল গাউনের মধ্যে পার্থক্য

- 2021-08-23-

ডিসপোজেবল আইসোলেশন গাউন, ডিসপোজেবল প্রতিরক্ষামূলক গাউন, এবং ডিসপোজেবল সার্জিক্যাল গাউন হল সমস্ত ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম যা সাধারণত হাসপাতালে ব্যবহৃত হয়। কিন্তু ক্লিনিকাল তত্ত্বাবধানের প্রক্রিয়ায়, আমরা প্রায়ই দেখতে পাই যে চিকিৎসা কর্মীরা এই তিনটি সম্পর্কে একটু বিভ্রান্ত। তথ্য সম্পর্কে অনুসন্ধান করার পরে, সম্পাদক নিম্নলিখিত দিক থেকে তিনটির মিল এবং পার্থক্য সম্পর্কে আপনার সাথে কথা বলবেন।


1. ফাংশন


ডিসপোজেবল আইসোলেশন গাউন: যোগাযোগের সময় রক্ত, শরীরের তরল এবং অন্যান্য সংক্রামক পদার্থ দ্বারা দূষণ এড়াতে বা রোগীদের সংক্রমণ থেকে রক্ষা করার জন্য চিকিৎসা কর্মীদের জন্য ব্যবহৃত প্রতিরক্ষামূলক সরঞ্জাম। আইসোলেশন গাউন হল একটি দ্বিমুখী বিচ্ছিন্নতা যাতে চিকিৎসা কর্মীদের সংক্রামিত বা দূষিত না হয় এবং রোগীকে সংক্রমিত না হয়।


নিষ্পত্তিযোগ্য প্রতিরক্ষামূলক পোশাক: ডিসপোজেবল প্রতিরক্ষামূলক সরঞ্জাম যা ক্লিনিকাল মেডিকেল কর্মীদের দ্বারা পরিধান করা হয় যখন তারা ক্লাস এ বা সংক্রামক রোগে আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসে। প্রতিরক্ষামূলক পোশাক হল চিকিৎসা কর্মীদের সংক্রমণ প্রতিরোধ করা এবং এটি বিচ্ছিন্নতার একক আইটেম।


ডিসপোজেবল সার্জিক্যাল গাউন: অস্ত্রোপচারের গাউনটি অপারেশনের সময় একটি দ্বিমুখী প্রতিরক্ষামূলক ভূমিকা পালন করে। প্রথমত, অস্ত্রোপচারের গাউন রোগী এবং চিকিৎসা কর্মীদের মধ্যে একটি প্রতিবন্ধকতা স্থাপন করে, চিকিৎসা কর্মীদের অপারেশনের সময় রোগীর রক্ত ​​বা অন্যান্য শরীরের তরল এবং সংক্রমণের অন্যান্য সম্ভাব্য উৎসের সংস্পর্শে আসার সম্ভাবনা হ্রাস করে; দ্বিতীয়ত, সার্জিক্যাল গাউন চিকিৎসা কর্মীদের ত্বক বা পোশাকের উপনিবেশ/আনুগতিকে বাধা দিতে পারে পৃষ্ঠের বিভিন্ন ব্যাকটেরিয়া সার্জিক্যাল রোগীদের মধ্যে ছড়িয়ে পড়ে, কার্যকরভাবে মেথিসিলিন-প্রতিরোধী স্ট্যাফিলোকক্কাস অরিয়াস (MRSA) এর মতো মাল্টি-ড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার ক্রস-ইনফেকশন এড়াতে পারে। ) এবং ভ্যানকোমাইসিন-প্রতিরোধী এন্টারোকোকাস (ভিআরই)। অতএব, অস্ত্রোপচারের গাউনের বাধা ফাংশনকে অস্ত্রোপচারের সময় সংক্রমণের ঝুঁকি হ্রাস করার চাবিকাঠি হিসাবে বিবেচনা করা হয় [1]।


2. ড্রেসিং ইঙ্গিত


ডিসপোজেবল আইসোলেশন গাউন: 1. সংক্রামক রোগে আক্রান্ত রোগীদের সাথে যোগাযোগ করার সময়, যেমন মাল্টিড্রাগ-প্রতিরোধী ব্যাকটেরিয়া দ্বারা সংক্রামিত হয়। 2. রোগীদের প্রতিরক্ষামূলক বিচ্ছিন্নতা বহন করার সময়, যেমন রোগ নির্ণয়, চিকিত্সা এবং ব্যাপক পোড়া এবং হাড় কলম রোগীদের নার্সিং। 3. এটি রোগীর রক্ত, শরীরের তরল, ক্ষরণ এবং মল দ্বারা স্প্ল্যাশ হতে পারে। 4. আইসিইউ, এনআইসিইউ এবং প্রতিরক্ষামূলক ওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ বিভাগগুলিতে প্রবেশের জন্য, আইসোলেশন গাউন পরবেন কি না, প্রবেশের উদ্দেশ্য এবং চিকিৎসা কর্মীদের যোগাযোগের অবস্থা অনুসারে সিদ্ধান্ত নেওয়া উচিত।


নিষ্পত্তিযোগ্য প্রতিরক্ষামূলক পোশাক: 1. ক্লাস এ বা ক্লাস এ সংক্রামক রোগের রোগীদের সাথে যোগাযোগ করার সময়। 2. সন্দেহভাজন বা নিশ্চিত SARS, Ebola, MERS, H7N9 এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ইত্যাদি রোগীদের সাথে যোগাযোগ করার সময়, সর্বশেষ সংক্রমণ নিয়ন্ত্রণ নির্দেশিকা অনুসরণ করা উচিত।


ডিসপোজেবল সার্জিক্যাল গাউন: এটি কঠোরভাবে জীবাণুমুক্ত করা হয় এবং একটি বিশেষ অপারেটিং রুমে রোগীদের আক্রমণাত্মক চিকিত্সার জন্য ব্যবহার করা হয়।


3. চেহারা এবং উপাদান প্রয়োজনীয়তা


ডিসপোজেবল আইসোলেশন পোশাক: ডিসপোজেবল আইসোলেশন পোশাক সাধারণত অ বোনা উপকরণ দিয়ে তৈরি হয়, বা প্লাস্টিকের ফিল্মের মতো আরও ভাল অভেদ্যতা সহ উপকরণগুলির সাথে মিলিত হয়। বোনা এবং বোনা উপকরণের জ্যামিতিক ইন্টারলকিংয়ের পরিবর্তে বিভিন্ন নন-ওভেন ফাইবার জয়েনিং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে, এতে রয়েছে অখণ্ডতা এবং বলিষ্ঠতা। বিচ্ছিন্ন পোশাক অণুজীব এবং অন্যান্য পদার্থের সংক্রমণের জন্য একটি শারীরিক বাধা তৈরি করতে ধড় এবং সমস্ত পোশাক ঢেকে রাখতে সক্ষম হওয়া উচিত। এটির অভেদ্যতা, ঘর্ষণ প্রতিরোধের এবং টিয়ার প্রতিরোধের [2] থাকা উচিত। বর্তমানে, চীনে কোন বিশেষ মান নেই। "আইসোলেশন টেকনিক্যাল স্পেসিফিকেশন"-এ আইসোলেশন গাউন লাগানো এবং খুলে ফেলার বিষয়ে শুধুমাত্র একটি সংক্ষিপ্ত ভূমিকা রয়েছে (আইসোলেশন গাউনটি সমস্ত কাপড় এবং উন্মুক্ত ত্বক ঢেকে রাখার জন্য পিছনে খোলা উচিত), তবে কোনও স্পেসিফিকেশন এবং উপাদান নেই, ইত্যাদি। সম্পর্কিত সূচক। আইসোলেশন গাউনগুলি ক্যাপ ছাড়াই পুনরায় ব্যবহারযোগ্য বা নিষ্পত্তিযোগ্য হতে পারে। "হাসপাতালগুলিতে বিচ্ছিন্নতার প্রযুক্তিগত বৈশিষ্ট্য"-এ আইসোলেশন গাউনের সংজ্ঞা থেকে বিচার করলে, ব্যাপ্তিরোধীতার জন্য কোনও প্রয়োজন নেই, এবং বিচ্ছিন্ন গাউনগুলি জলরোধী বা নন-ওয়াটারপ্রুফ হতে পারে।


স্ট্যান্ডার্ড স্পষ্টভাবে বলে যে প্রতিরক্ষামূলক পোশাকের অবশ্যই তরল বাধা ফাংশন (জল প্রতিরোধ, আর্দ্রতা ব্যাপ্তিযোগ্যতা, কৃত্রিম রক্তের অনুপ্রবেশ প্রতিরোধ, পৃষ্ঠের আর্দ্রতা প্রতিরোধ), শিখা প্রতিরোধী বৈশিষ্ট্য এবং অ্যান্টিস্ট্যাটিক বৈশিষ্ট্য থাকতে হবে এবং এটি অবশ্যই ভাঙার শক্তি, বিরতিতে প্রসারিত হওয়া, পরিস্রাবণের প্রতিরোধ ক্ষমতা থাকতে হবে। দক্ষতার জন্য প্রয়োজনীয়তা আছে।


ডিসপোজেবল সার্জিক্যাল গাউন: 2005 সালে, আমার দেশ সার্জিক্যাল গাউন (YY/T0506) সম্পর্কিত একটি সিরিজ স্ট্যান্ডার্ড জারি করেছে। এই মান ইউরোপীয় মান EN13795 অনুরূপ. স্ট্যান্ডার্ডগুলির বাধা বৈশিষ্ট্য, শক্তি, মাইক্রোবিয়াল অনুপ্রবেশ এবং অস্ত্রোপচারের গাউন সামগ্রীর আরামের উপর স্পষ্ট প্রয়োজনীয়তা রয়েছে। [১]। অস্ত্রোপচারের গাউনটি অভেদ্য, জীবাণুমুক্ত, এক টুকরো এবং ক্যাপ ছাড়া হওয়া উচিত। সাধারণত, সার্জিক্যাল গাউনের কাফ ইলাস্টিক হয়, যা পরা সহজ এবং জীবাণুমুক্ত হ্যান্ড গ্লাভস পরতে সহায়ক। এটি শুধুমাত্র চিকিৎসা কর্মীদের সংক্রামক পদার্থ দ্বারা দূষণ থেকে রক্ষা করতে ব্যবহৃত হয় না, তবে অপারেশনের উন্মুক্ত অংশগুলির জীবাণুমুক্ত অবস্থাকে রক্ষা করতেও ব্যবহৃত হয়।


সারসংক্ষেপ


চেহারার দিক থেকে, প্রতিরক্ষামূলক পোশাক আইসোলেশন গাউন এবং সার্জিক্যাল গাউন থেকে আলাদা। সার্জিক্যাল গাউন এবং আইসোলেশন গাউন আলাদা করা সহজ নয়। কোমরবন্ধের দৈর্ঘ্য অনুসারে এগুলিকে আলাদা করা যেতে পারে (সহজে অপসারণের জন্য আইসোলেশন গাউনের কোমরবন্ধটি সামনের দিকে বাঁধতে হবে। সার্জিক্যাল গাউনের কোমরটি পিছনের দিকে বাঁধা থাকে)।

একটি কার্যকরী দৃষ্টিকোণ থেকে, তিনটি ছেদ আছে. ডিসপোজেবল সার্জিক্যাল গাউন এবং প্রতিরক্ষামূলক পোশাকের প্রয়োজনীয়তা ডিসপোজেবল আইসোলেশন গাউনের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। যেসব ক্ষেত্রে আইসোলেশন গাউন সাধারণত ক্লিনিকাল অনুশীলনে ব্যবহার করা হয় (যেমন মাল্টি-ড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার সাথে যোগাযোগের বিচ্ছিন্নতা), ডিসপোজেবল সার্জিক্যাল গাউন এবং গাউনগুলি ইন্টারঅপারেবল হতে পারে, কিন্তু যেখানে ডিসপোজেবল সার্জিক্যাল গাউন ব্যবহার করা আবশ্যক, সেগুলি গাউন দ্বারা প্রতিস্থাপন করা যাবে না।

পরানো এবং খুলে ফেলার প্রক্রিয়ার দৃষ্টিকোণ থেকে, আইসোলেশন গাউন এবং সার্জিক্যাল গাউনের মধ্যে পার্থক্য নিম্নরূপ: (1) আইসোলেশন গাউন পরানোর এবং খুলে ফেলার সময়, দূষণ এড়াতে পরিষ্কার পৃষ্ঠের দিকে মনোযোগ দিন, যখন সার্জিক্যাল গাউন অ্যাসেপটিক অপারেশনে আরও মনোযোগ দেয়; (2) আইসোলেশন গাউন এটি একজন ব্যক্তির দ্বারা করা হয়, এবং অস্ত্রোপচারের গাউনটি অবশ্যই একজন সহকারী দ্বারা সহায়তা করা উচিত; (3) গাউনটি দূষণ ছাড়াই বারবার ব্যবহার করা যেতে পারে। ব্যবহারের পরে সংশ্লিষ্ট এলাকায় এটি ঝুলিয়ে রাখুন এবং অস্ত্রোপচারের গাউনটি অবশ্যই পরিষ্কার, জীবাণুমুক্ত/জীবাণুমুক্ত এবং একবার পরার পর ব্যবহার করতে হবে। নিষ্পত্তিযোগ্য প্রতিরক্ষামূলক পোশাক সাধারণত মাইক্রোবায়োলজি ল্যাবরেটরি, সংক্রামক রোগ নেতিবাচক চাপ ওয়ার্ড, ইবোলা, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, মার্স এবং অন্যান্য মহামারীতে চিকিৎসা কর্মীদের প্যাথোজেন থেকে রক্ষা করতে ব্যবহৃত হয়। তিনটির ব্যবহার হাসপাতালে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ ব্যবস্থা এবং রোগী ও চিকিৎসা কর্মীদের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।